আনা ফ্রাঙ্কের ডায়েরি বাংলা pdf download

0
102

আনা ফ্রাঙ্কের ডায়েরি বাংলা pdf download। আমাদের এখান থেকে “আনা ফ্রাঙ্কের ডায়েরি” পিডিএফ বইটি ডাউনলোড করতে পারবেন। আনা ফ্রাঙ্কের দিনলিপি

আনা ফ্রাঙ্কের ডায়েরি বইটি সম্পর্কে আরও কিছু

বইয়ের নামঃ আনা ফ্রাঙ্কের ডায়েরি 

লেখকঃ সুভাষ মুখোপাধ্যায়

ভাষাঃ বাংলা

 

আনা ফ্রাঙ্কের ডায়েরি বাংলা pdf download

ডাউনলোড


আনা ফ্রাঙ্কের ডায়েরি রিভিউ

একজন প্রাণবন্ত কিশোরী যার বয়স ১৩ বছর। যার হঠাৎ করেই বদলে যেতে শুরু করে পরিচিত জগতটা। নাম তার আনা ফ্রাঙ্ক যে কিনা দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিভিষীকাময় অধ্যায়ের সাক্ষী। যে নিজের ডায়েরীতে লিখেছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের অনিশ্চিত দিনগুলোর কথা  নিয়মিতভাবে। যখন জার্মান নাৎসীবাহিনী ইহুদী হননে মেতেছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর পর, তখন আনা ফ্রাংকের  পরিবার ২৫ মাস আমস্টারডামের একটি পরিত্যক্ত বাড়িতে লুকিয়ে থেকেও নিজেদের রক্ষা করতে পারেনি নাৎসীদের হাত থেকে। আনা’র ডায়েরিতে তার এই বন্দি জীবনের বর্ণনাই ছিল।

১৯৩৪ সালে হল্যাণ্ডের রাজধানী আমস্টারডামে চলে আসতে হয় আনার পরিবারকে নাৎসি বাহিনী ক্ষমতায় আসার পর, যদিও তারা জন্মগত ভাবে জার্মান নাগরিক ছিল। কিন্তু এর পেছনে  একটাই কারন, যা হলো তারা ইহুদি ছিল। বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে নাৎসী বাহিনীর হাত থেকে রক্ষা পেতে আনা ও তার পরিবার ১৯৪২ সালের পরপরই লুকিয়ে ফেলে নিজেদেরকে।

লুকিয়ে থাকা অবস্থায় আনা তার ১৩তম জন্মদিনে উপহার হিসেবে একটি ডায়রি পায়। আনা আস্তে আস্তে সে ডায়েরীতে তার জীবনের দিনলিপি লিখতে শুরু করে। এভাবেই তৈরি হয় আনা ফ্রাঙ্কের ডায়েরি। কিন্তু লেখিকা কোনদিনও জানতেন না যে তার লেখা এই ডায়রীটি প্রকাশিত হবে এবং বিশ্বের সকল মানুষ তা পড়তে পারবে। যেকোনো পাঠক কে কিশোরী আনার গভীর জীবনবোধ চমকে দিতে বা অবাক করে দিতে বাধ্য হবে। 

যেহেতু আনা আত্মগোপনে ছিল, তাই দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিভৎসতা ততটা উঠে আসেনি এই ডায়রিতে। 

আনা চায়নি তাঁর মা কিংবা আর সাধারণ পাঁচটি মেয়ের মতো হতে। সে চেয়েছিল এমন কিছু করবে, যাতে পৃথিবীবাসী সারাজীবন তাকে মনে রাখে। কিন্তু সে পনেরো বছর বয়সে তা করতে পেরেছিল। কিন্তু একটাই আফসোস যে সে তার এই গুনো গান বা খ্যাতি দেখে যেতে পারিনি। 

আনা ফ্রাঙ্কের বাবা একমাত্র বেছে এসেছিল বলে আনা ফ্রাঙ্কের ডায়েরিটি আজ আমরা পড়তে পারছি। উপরের লিংক থেকে এই অসাধারণ বইটির পিডিএফ ডাউনলোড করে নিন। 

অন্যান্য যেকোনো বই ডাউনলোড করতে হলে আমাদের সাইটে নিয়মিত ভিজিট করুন এবং যেকোনো বইয়ের আপডেট দ্রুত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here