আমার বন্ধু রাশেদ বই pdf – মুহম্মদ জাফর ইকবাল

0
22

আমার বন্ধু রাশেদ বই ডাউনলোড

আমার বন্ধু রাশেদ বই pdf আমার বন্ধু রাশেদ বইটির লেখক মুহম্মদ জাফর ইকবাল।  আমাদের এখান থেকে লেখক মুহম্মদ জাফর ইকবালের আমার বন্ধু রাশেদ বইটির পিডিএফ সহজেই ডাউনলোড করতে পারবেন এবং ঘরে বসে করতে পারেন। নিচে আমার বন্ধু রাশেদ বইটির পিডিএফ ডাউনলোড লিংক দেওয়া আছে।   এই ডাউনলোড লিঙ্কে ক্লিক করে  আমার বন্ধু রাশেদ বইটির পিডিএফ ডাউনলোড করে নিন।  যদি ডাউনলোড এ কোন সমস্যা হয় তাহলে আমাদের অবশ্যই কমেন্টে জানাবেন। আমার বন্ধু রাশেদ free pdf download

 

আমার বন্ধু রাশেদ বইটি সম্পর্কে আরও কিছু

বইয়ের নামঃ আমার বন্ধু রাশেদ

বইয়ের লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল 

ভাষাঃ বাংলা

পিডিএফ সাইজঃ ১৪ এমবি

বিষয়ঃ কিশোর উপন্যাস

পাতা সংখ্যাঃ ১১২

আমার বন্ধু রাশেদ বই pdf - মুহম্মদ জাফর ইকবাল

আমার বন্ধু রাশেদ – মুহম্মদ জাফর ইকবাল

                                             ডাউনলোড


আমার বন্ধু রাশেদ বই রিভিউ

বর্তমান সময়ের কিশোরদের  মাঝে দেশ প্রেম জাগিয়ে তোলার সর্বোত্তম বই হলো জাফর ইকবাল স্যারের “আমার বন্ধু রাশেদ” বইটি। এই বইয়ে রাশেদ নামের এক ছেলের স্বদেশপ্রেমের দৃষ্টান্ত তুলে ধরা হয়েছে।রাশেদের বাবা এক ধরনের আজব লোক। ছেলের পড়াশোনার দিকে কোন খেয়াল নেই তার। যে বয়সে রাশেদের রাত জেগে পড়াশোনা করার কথা, সে বয়সে রাশেদ দিনের পর দিন রাতের পর রাত বাইরে কাটিয়ে দেই।সে মিছিল ধরে ইয়াহিয়া খানের বিরুদ্ধে যখন যুদ্ধ শুরু হয় তখন রাশেদ পরিচিত হয় মুক্তিবাহিনীর সাথে সে আস্তে আস্তে মুক্তিবাহিনীর সাহায্য করতে থাকে। মুক্তিবাহিনীকে সে অস্ত্র এনে দিত।সে মুক্তিবাহিনীকে ম্যাপ এঁকে দিত,যেন তাদের হানাদার বাহিনীকে আক্রমণ করতে সুবিধা হয়। তার বয়স ছোট হওয়ায় তাকে কেউ সন্দেহ করতো না। কিন্তু আস্তে আস্তে তার কর্ম কান্ডের কথাও পাঁচ কান  হতে শুরু করল।এক পর্যায়ে রাজাকার বাহিনী তার সর্ম্পকে জানতে পারল এবং তাকে ধরে নিয়ে গেল। তারা তাকে নির্মম অত্যাচার করতে লাগলো।একপর্যায়ে রাজাকার বাহিনী তাকে মেরে ফেলল। এই গল্পে লেকখ একজন কিশোরের দেশ প্রেমের উজ্জল দৃষ্টান্তের কথা তুলে ধরেছেন।বইটি সত্যিই কিশোরদের জন্য একটি খুবই গুরোত্বপূর্ন বই।

মুহম্মদ জাফর ইকবাল এর অন্যান্য বই ডাউনলোড করার জন্য আমাদের সাইটে নিয়মিত ভিজিট করুন এবং আমাদের যেকোনো বইয়ের আপডেট দ্রুত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here