গৃহত্যাগী জোছনা – হুমায়ূন আহমেদ

0
58

গৃহত্যাগী জোছনা pdf downloadলেখক হুমায়ূন আহমেদ লেখা “গৃহত্যাগী জোছনা” কবিতার বইটির পিডিএফ সহজে ডাউনলোড করে নিতে পারবেন। হুমায়ূন আহমেদ বই এর তালিকা এর মধ্যে এই কবিতার বইটি দারুন একটি বই। বইটি কবিতার বই। আপনি যদি এই কবিতার বইটির পিডিএফ ডাউনলোড করতে চান, তাহলে নিচের ডাউনলোড লিঙ্ক এ ক্লিক করে ডাউনলোড করে নিন। 

গৃহত্যাগী জোছনা বইটি সম্পর্কে আরও কিছু

বইয়ের নামঃ গৃহত্যাগী জোছনা 

লেখকঃ হুমায়ূন আহমেদ 

ভাষাঃ বাংলা

পিডিএফ সাইজঃ ৩ এমবি 

পাতাঃ ১১  

বিষয়ঃ কবিতা

গৃহত্যাগী জোছনা pdf download


গৃহত্যাগী জোছনা বই রিভিউ 

বাংলাদেশের খুব জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের একটি বই হল “গৃহত্যাগী জোছনা”। এই বইটিকে কবিতাগুচ্ছ বলা যেতে পারে, কারণ এই বইটিতে সবগুলো কবিতা অর্থাৎ নয়টি কবিতা উপস্থাপন করা হয়েছে যা প্রতিটিই খুব ভালো । ছোট্ট একটি বই এবং এই বইয়ের ভিতর কবিতা গুলো অনেক ভালো। যে নয়টি কবিতা রয়েছে তার মধ্যে থেকে পাচটি কবিতা সবচেয়ে বেশি ভালো লেগেছে আমার, অবশ্য অন্য কবিতা গুলোও কোন আংশে খারাপ লাগেনি।

আামার যেগুলো সবচেয়ে বেশি ভালে লেগেছে সেগুলে হলো:-

১.গৃহত্যাগী জোছনা। 

২.বাসর। 

৩.বাবার চিঠি। 

৪.মধ্যাহ্ন। 

৫.অশ্রু।

গৃহত্যাগী জোছনা কবিতাটি বলতে গেলে দারুন। কবিতাটিতে ব্যবহৃত প্রতিটি শব্দ খুব সুন্দর এবং ভাবপূর্ণ। কবিতাটি পড়তে পড়তে নিজেকে যেন কোন এক জগতে নিয়ে যায়, কোন এক রোমান্টিক জগতে। কবিতাটি সত্যিই অসাধারণ।

হুমায়ূন আহমেদ যে বাংলাদেশের শ্রেষ্ঠ লেখক তা এই কবিতাটির মাধ্যমে প্রমাণ মিলে। এছাড়াও রয়েছে বাবার চিঠি যা আরেকটি অসাধারণ কবিতা। এই কবিতাটি খুবই ভবানুপূর্ন। 

যা মানুষের মনকে নরম করে দেই এবং ভাবিয়ে তোলে নিজের বাবা-মায়ের কথা। এছাড়াও রয়েছে “অশ্রু” এবং “বাসর” কবিতাগুলো এসব কবিতাগুলো পড়ে অনেক মজা পাওয়া যায়। হুমায়ূন আহমেদের সব লেখাই ভালো তেমনি  ধারাবাহিকভাবে “গৃহত্যাগী জোছনা” বইটিও  অনেক ভালো তাই আপনাদের কাছে অনুরোধ রইল বইটি পড়বেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here