গ্রাফিক্স ডিজাইন pdf book download- গ্রাফিক্স ডিজাইন বাংলা

0
155

গ্রাফিক্স ডিজাইন pdf book download। এখান থেকে আপনি গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য পিডিএফ বই ডাউনলোড করতে পারবেন। তার সাথে গ্রাফিক্স ডিজাইনের জন্য অতি-পরিচিত এডোবি ইলাস্ট্রেটর এর শেখার জন্যও একটি পিডিএফ বই এখান থেকে ডাউনলোড করতে পারবেন। আর্টিকেল এর শেষের দিকে পিডিএফ বই দুটির ডাউনলোড লিংক পেয়ে যাবেন। তবে তার আগে গ্রাফিক্স ডিজাইন নিয়ে একটু আলোচনা করা যাক, যাতে আপনাদের উপকার হয়।   

গ্রাফিক্স ডিজাইন pdf book download

 

গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন বলতে কি বুঝায়?

বর্তমানে একটি বহুল ব্যবহৃত শব্দ হচ্ছে ডিজাইন। হোক সেটা ওয়েব ডিজাইন অথবা হোক সেটা টি-শার্ট ডিজাইন বা লোগো ডিজাইন। এছাড়াও আরও অনেক ডিজাইন রয়েছে। তবে ছবি বা চিত্রের মাধ্যমে নকশা তৈরির প্রক্রিয়াকে গ্রাফিক্স ডিজাইন বলা হয়। গ্রাফিক্স ডিজাইন এর মধ্যে রয়েছে লোগো ডিজাইন,  টি-শার্ট ডিজাইন, ফেসবুক এডস ডিজাইন এবং মার্কেটিং এর সকল প্রকার এডস ডিজাইন। আজকে আমরা এই আর্টিকেলে উপরের সকল বিষয় নিয়ে আলোচনা করব। তবে তার আগে গ্রাফিক্স ডিজাইন কি? এই ব্যাপারটি নিয়ে আরেকটু আলোচনা করে নিবো, যাতে করে গ্রাফিক্স ডিজাইন নিয়ে সকল প্রশ্ন আপনার কাছে পরিষ্কার হয়ে যায়। 

গ্রাফিক্স ডিজাইন বলতে কি বুঝায়?

গ্রাফিক্স ডিজাইন বলতে কি বুঝায়?

গ্রাফিক্স হল কোন প্রকার ছবি বা চিত্র। আর ডিজাইন শব্দটির অর্থ হচ্ছে নকশা করা। সুতরাং আগেই বলেছি ছবির মাধ্যমে নকশা তৈরির প্রক্রিয়াকে গ্রাফিক্স ডিজাইন বলে। সুনির্দিষ্ট চিন্তা এবং পরিকল্পনার মাধ্যমে মনের ভাবকে চিত্রে প্রকাশ করাকে গ্রাফিক্স ডিজাইন বলা হয়। 

আমাদের মধ্যে যে কেউ একটি ছবি বা লোগো ডিজাইন করে গ্রাফিক্স ডিজাইনার হয়ে যেতে পারে। কিন্তু এ ব্যাপারটি কিছু কিছু ক্ষেত্রে সঠিক, আবার কিছু কিছু ক্ষেত্রে ভুল। অনেকে আছে যারা মোবাইলে অ্যাপস এর সাহায্যে লোগো বা ছবি ডিজাইন করে। তারা সকলেই নিজেদেরকে একজন গ্রাফিক্স ডিজাইনার বলে দাবি করতে পারে। তাতে কোন সমস্যা নেই। কিন্তু প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হওয়ার জন্য কম্পিউটারের ইলাস্ট্রেটর ব্যবহার করে কোন কিছু ডিজাইন করতে হবে। সেই সাথে তাকে বিভিন্ন মার্কেটপ্লেসে গ্রাফিক্স ডিজাইন নিয়ে কাজ করতে হয়। তবে তাকেই আমরা প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার বলে থাকি।

 

গ্রাফিক্স ডিজাইন কি কি শেখানো হয়? কি কি লাগবে গ্রাফিক্স ডিজাইন করার জন্য?  

গ্রাফিক্স নিয়ে সকল প্রকার ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন এ শেখানো হয়। মনে করুন আপনি গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য কোন আইটি কোম্পানিতে কোর্সে ভর্তি হয়েছেন। এখন তারা আপনাকে গ্রাফিক্স ডিজাইন শেখানোর আগে কিছু গাইডলাইন দিবে যে কিভাবে আপনি ভালো গ্রাফিক্স ডিজাইনার হতে পারবেন এবং গ্রাফিক্স ডিজাইন করে কিভাবে টাকা আয় করতে পারবেন। 

গ্রাফিক্স ডিজাইন এ মূলত এডোবি ইলাস্ট্রেটরের সকল প্রকার টুলস এর সাথে আপনাকে পরিচয় করে দেওয়া হয়। তারপর কিভাবে এডোবি ইলাস্ট্রেটর ব্যবহার করে লোগো ডিজাইন, মার্কেটিং এর সকল প্রকার এডস ডিজাইন এবং যেকোন প্রকার ব্যানার তৈরি করা শেখানো হয়। সর্বশেষ তারা আপনাকে মার্কেটপ্লেস এর সাথে পরিচয় করিয়ে দিবে, এখানে আপনি গ্রাফিক্স ডিজাইন করে টাকা আয় করতে পারেবন। মূলত এই বিষয়গুলোই গ্রাফিক্স ডিজাইনে শেখানো হয়।  

এখন আসা যাক, গ্রাফিক্স ডিজাইন করতে কি কি লাগবে এ বিষয়টিতে। গ্রাফিক ডিজাইন করতে একটি ডেক্সটপ কম্পিউটার হলে বেশি ভালো হবে। তারপর তারপর সেখানে এডোবি ইলাস্ট্রেটর লাগবে। কারণ প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হওয়ার জন্য সকলে এডোবি ইলাস্ট্রেটর ব্যবহার করে। এডোবি ফটোশপ দিয়েও গ্রাফিক্স ডিজাইন করা যায়। কিন্তু সেটা প্রফেশনাল না। তাই এডোবি ইলাস্ট্রেটর গ্রাফিক ডিজাইন এর মূল ভিত্তি। 

তবে গ্রাফিক্স ডিজাইন করতে হলে আপনাদের নিজস্ব কিছু দক্ষতা থাকতে হবে। যেমন আপনাদের নিজস্ব চিন্তাধারা থাকতে হবে। ভাবতে হবে বিভিন্ন ডিজাইন নিয়ে এবং গুগোল অথবা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় অনেক প্রকার গ্রাফিক্স ডিজাইন রয়েছে। সেগুলো ভালোমতো লক্ষ করতে হবে। ধরা যাক সেটি একটি ফেসবুক এডস। ফেসবুকে আমরা প্রায় সকলেই বিভিন্ন প্রকার এডস দেখে থাকি। সেগুলো ভালোমতো লক্ষ করতে হবে। তাতেই আপনি ভালোমতো ডিজাইন করা শিখতে পারবেন।

 

তো এই ছিল গ্রাফিক্স ডিজাইন নিয়ে কিছু আলোচনা। এখন, উপরে যে দুটি পিডিএফ বই দেওয়ার কথা ছিল তা নিচে দেওয়া হলো-  

বাংলা এডোবি ইলাস্ট্রেটর পরিচিতি বই pdfডাউনলোড 

গ্রাফিক্স ডিজাইন থিউরি – ডাউনলোড

 

এছাড়াও আপনি যদি ফটোশপ শিখতে চান তাহলে নিচের লিংক থেকে পিডিএফ বই ডাউনলোড করতে পারবেন। 

এডোবি ফটোশপ বাংলা পিডিএফ – ডাউনলোড 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here