ঘুম নেই– সুকান্ত ভট্টাচার্য

ঘুম নেই pdf। লেখক সুকান্ত ভট্টাচার্যের লেখা রাখালী গান কবিতা বইটির পিডিএফ সহজে ডাউনলোড করে নিতে পারবেন। সুকান্ত ভট্টাচার্যের বই এর তালিকার মধ্যে এই কবিতার বইটি দারুন একটি বই। আপনি যদি ঘুম নেই বইটির পিডিএফ ডাউনলোড করতে চান তাহলে নিচের ডাউনলোড লিঙ্ক এ ক্লিক করে ডাউনলোড করে নিন। 

ঘুম নেই বইটি সম্পর্কে আরও কিছু

বইয়ের নামঃ ঘুম নেই

লেখকঃ সুকান্ত ভট্টাচার্য

ভাষাঃ বাংলা

পিডিএফ সাইজঃ ৩ এমবি 

পাতাঃ ৫০

বিষয়ঃ কবিতা 


ঘুম নেই– সুকান্ত ভট্টাচার্য

ঘুম নেই বই রিভিউ

“ঘুম নেই” সুকান্ত ভট্টাচার্যের একটি কাব্যগ্রন্থ। এই গ্রন্থের মধ্যে অনেক অনেকগুলো কবিতা উপস্থাপন করা হয়েছে। সবগুলো কবিতাই হল বিদ্রোহী কবিতা। অর্থাৎ সুকান্ত ভট্টাচার্যের আমলে ঘটে যাওয়া বিভিন্ন রকমের অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে  তিনি কলম হাতে উঠে এসেছিলেন। প্রতিবাদ করতে শুরু করলেন শোষন কারীদের বিরুদ্ধে । যারা সমাজের গরিব লোকদের নাম দিয়েছে ছোটলোক হিসেবে। কিন্তু এই ছোটলোকদের কারণে পৃথিবী আছে এত উন্নত। এই ছোটলোকদের কারণেই আজ  পৃথিবীতে মানুষ সুখে শান্তিতে বসবাস করতে পারছে। কিন্তু দেখা যায় প্রতিটি সমাজেই ছোটলোকদের তথাকথিত ভাবে অপমানিত করা হয়। প্রতিটি ক্ষেত্রে তারা লাঞ্ছিত অপমানিত। তাদের পাশে দাঁড়ানোর কোনো মানুষই নেই। সব ধরনের বড় লোকেরা মনে করে ছোটলোকদের সঙ্গে কথা বল্লে তাদের সম্মানের হানি ঘটবে।তাইতো সমাজের নিচু জাতের মানুষেরা প্রতি কদমে কদমে অপমানের শিকার হয়। কবি পাশে আসতে চেয়েছেন তাদের। এছাড়াও কাব্যগ্রন্থটির আরও বিভিন্ন ধরনের শোষণের কথা উল্লেখ করা হয়েছে।কবি সুকান্ত ভট্টাচার্য যে শোষন অনুভব করেছেন তা তিনি উল্লেখ করেছেন এই কাব্যগ্রন্থটিতে।অর্থাৎ ১৯৪৫ সালের আগে তিনি যে ধরনের শোষন অনুভব করেছিলেন ১৯৪৫ সালের পরে কবিতাগুলোতে তিনি সেই ধরণের বিদ্রোহ তুলে ধরেছেন। যখন ভারতের মানুষের পিঠ দেয়ালে ঠেকে গিয়েছিল তখনই তার কবিতার মাধ্যমে তারা নিজেদেরকে জাগিয়ে তুলতে পারছিল। তারা প্রতিবাদ করতে শুরু করে সব ধরনের শোষণের। তাদের একমাত্র অনুপ্রেরণা ছিল সুকান্ত ভট্টাচার্য।এক পর্যায়ে পুরো ভারতবাসীর সকল অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়ায়। তারা ছিনিয়ে আনে তাদের বিজয়। 

প্রিয় পাঠক সুকান্ত ভট্টাচার্যের “ঘুম নেই” বইটি না পড়লে জানা যাবেনা যে নিম্ন শ্রেণীর লোকেরা কি পরিমাণ অত্যাচারের শিকার হয়। আপনাদের সকলের কাছে একটি অনুরোধ যেন সকলেই নিম্ন শ্রেণীর লোকদের সম্মান করি এবং তাদের সাথে একটু হাসিমুখে কথা বলি।

ঘুম নেই চোখে কবিতা~ঘুম নেই কবিতা- সুকান্ত ভট্টাচার্য 

Leave a Comment