জলজ- মুহম্মদ জাফর ইকবাল। জলজ pdf book download

জলজ pdf book। লেখক মুহম্মদ জাফর ইকবালের লেখা জলজ বইটি বৈজ্ঞানিক কল্পকাহিনী। মুহম্মদ জাফর ইকবালের লেখা এই জলজ বইটির পিডিএফ আমাদের থেকে ডাউনলোড করতে পারবেন।  নিচে জলজ- মুহম্মদ জাফর ইকবাল এর পিডিএফ বইয়ের লিঙ্ক দেওয়া হয়েছে। 

জলজ বইটি সম্পর্কে আরও কিছু

বইয়ের নামঃ জলজ

লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল

ভাষাঃ বাংলা

পিডিএফ সাইজঃ ৪ এমবি

পাতাঃ ৯৪টি

প্রকাশকঃ দিব্য প্রকাশক

বিষয়ঃ বৈজ্ঞানিক কল্পকাহিনী 


জলজ- মুহম্মদ জাফর ইকবাল

জলজ বই রিভিউ

“জলজ” বইটি  জাফর ইকবাল স্যারের একটি গল্প গুচ্ছ। এ বইটিতে বিভিন্ন ধরনের বৈজ্ঞানীক কাহিনী বর্ণনা করা হয়েছে। এ বইটিতে একটি নয় দুটি নয় বরং পাঁচটি বৈজ্ঞানিক কাহিনী তুলে ধরা হয়েছে। যেখানে প্রত্যেকটি কাহিনীর বিষয়বস্তু আলাদা।

এ পাঁচটি কাহিনী গুলো হলোঃ 

১.ডক্টর ট্রিপল এ 

২.দ্বিতীয় জীবন 

৩.সোলাইমান আহমেদ ও মহাজাগতিক প্রাণী 

৪.মহাজাগতিক কিউরেটর 

৫.জলজ

১. “ডক্টর ট্রিপল এ” কাহিনীটিতে বর্ণনা করা হয়েছে একটি মানুষের চরম পাশবিকতা। মানুষটি হচ্ছেন একজন নিউরো সার্জন। যার কাজ মানুষের বিভিন্ন ধরনের জটিল রোগ নিরাময় করা। কিন্তু তিনি করেন তার ঠিক উল্টো। তিনি মানুষের মস্তিষ্ক কেটে কেটে তা এক্সপেরিমেন্ট করে।তিনি মানুষের মস্তিষ্ক নিয়ে খেলা করে।  তিনি মানুষের মস্তিষ্ক গুলোকে  কুকুরের মধ্যে স্থানান্তর করে। কিন্তু তিনি  ভুলে গেছেন যে, সেটি যার মধ্যে স্থানান্তর করা হোক না কেন সেটা তো মানুষের মস্তিষ্ক। যা পরবর্তীতে তার জন্য মৃত্যু  হয়ে আসতে পারে। এভাবেই ছোট্ট একটি মেয়ে এবং তার বাবা এই ডাক্তারের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। 

২.”দ্বিতীয় জীবন” কয়েকটি বৈজ্ঞানিক গল্পের ফাঁকে তুলে ধরা হয়েছে একটি ভৌতিক গল্প কে। যেখানে তুলে ধরা  হয়েছে একটি আত্মার জীবন কাহিনী। অর্থাৎ মৃত্যুর পরে কোন একজন ফিরে এসেছিল তার অপরিপূর্ণ প্রতিশোধ নেওয়ার জন্য।গল্পটি সত্যি’ মনমুগ্ধকর। 

৩.”সোলাইমান আহমেদ ও মহাজাগতিক প্রাণী” গল্পটিতে তুলে ধরা হয়েছে এক মানুষের আজগুবি কাহিনীক। সোলাইমান আহমেদ নামের এক ব্যক্তি যে কিনা বলেছে যে তাকে ভিনগ্রহের প্রাণীরা তুলে নিয়ে গিয়েছে। পুরো দেশের মান্য গণ্য ব্যক্তিরা যখন তার মিথ্যের কাছে   হার মেনে নিয়েছে তখনই একটি ছোট ছেলে তার এই মিথ্যাটা কে ধরিয়ে দিয়েছে। 

৪. মহাজাগতিক কিউরেটর” এই গল্প বলা হয়েছে ভিনগ্রহী কিছু প্রাণীর কথা।যারা পৃথিবীতে এসেছিল মানুষদেরকে তাদের সঙ্গে নিয়ে যাওয়ার জন্য।এবং তারা পেরেছিল, পেরেছিল মানুষদেরকে তাদের সঙ্গে নিয়ে যেতে। কারন মানুষেরা যে হেরে গিয়েছিল তাদের সঙ্গে যুদ্ধে। 

৫. “জলজ” এই গল্পে এক তরুনের ভাবনাচিন্তাকে তুলে ধরা হয়েছে। তরুণটির নাম হলো ইয়ুল।যে কিনা পৃথিবীতে ফিরে এসেছিল। এবং ফিরে এসে সে দেখতে পাই যে পৃথিবীর মধ্যে মানুষের অস্তিত্ব নষ্ট হয়ে গিয়েছে। কিন্তু সে পরবর্তী দেখতে পাই যে মানুষের অস্তিত্ব নষ্ট হয়নি  বরং মানুষ পরিণত হয়ে গিয়েছে জলজ প্রাণীতে।

মুহম্মদ জাফর ইকবাল এর অন্যান্য বই ডাউনলোড করার জন্য আমাদের সাইটে

নিয়মিত ভিজিট করুন এবং আমাদের যেকোনো বইয়ের আপডেট দ্রুত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন।

Leave a Comment