পারাপার- হুমায়ূন আহমেদ

0
47

পারাপার হুমায়ূন আহমেদ pdf। আমাদের এখান থেকে লেখক হুমায়ূন আহমেদ এর লেখা পরাপার বইটির পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন। ডাউনলোড করার জন্য ছবির নিচে থাকা ডাউনলোড লিংকে ক্লিক করে বইটির পিডিএফ ডাউনলোড করে নিন। 

পরাপার বইটি সম্পর্কে আরোও কিছু 

বইয়ের নামঃ পরাপার

লেখকঃ হুমায়ূন আহমেদ

ভাষাঃ বাংলা

বিষয়ঃ হিমু সিরিজ 


পারাপার হুমায়ূন আহমেদ pdf

পরাপার বই রিভিউ 

হুমায়ূন আহমেদের উপন্যাস গুলোর মধ্যে আমার সবচেয়ে ভালো লাগার উপন্যাসটি হলো “পরাপার” উপন্যাসটি। উপন্যাসটি হল হিমু সিরিজের। আর হিমু সিরিজ মানেইতো ভালোলাগার আরেকটি নাম। হিমু সিরিজের উপন্যাস গুলো যখন পড়ে মনে হয়,  চরিত্রের মধ্যে আমি নিজেই রয়েছি। এই উপন্যাসটি পড়ার পরে মানুষের মনে নানারকম ইচ্ছে জাগে, ইচ্ছা জাগে প্রকৃতিকে দেখার, ইচ্ছা জাগে বটগাছের নিচে ঘুমানোর, ইচ্ছা জাগে খোলা আকাশের নিচে দাঁড়িয়ে থাকতে, ইচ্ছা জাগে প্রকৃতির কাছে আসতে, প্রকৃতি উপভোগ করতে এবং ইচ্ছে জাগে প্রকৃতিকে নিজের সাথে মিলিয়ে নেওয়ার। উপন্যাসটি সত্যিই অসাধারণ। 

“পারাপার “উপন্যাসটিতে বরাবরের মতোই হিমুর চরিত্র উপস্থাপন করা হয়েছে।অর্থাৎ এখানে হিমুর ছেলে মানসিকতাকে তুলে ধরা হয়েছে । কিন্তু তার এই ছেলেমানুষি কথার মাঝেই যে অনেক কিছু লুকিয়ে আছে তারা সবাই বুঝতে পারে না। তার ছেলে মানসিকতার পিছনে লুকিয়ে আছে সুপ্ত এক প্রতিভা, তার ছেলে মানসিকতার পিছনে লুকিয়ে আছে তার সৃজনশীলতা এবং তার কোমলতা, আরো রয়েছে তার সরলতা।যে ব্যক্তি তার এই ছেলে মানসিকতার পিছনের গুণটি বুঝতে পারবেনা সে কখনোই হিমুকে ভালবাসতে পারবে না। আমরা সাধারণত সকলেই শখ করে কুকুর কিনে থাকি কিংবা আনন্দ পাওয়ার জন্য।কিন্তু হিমুর ক্ষেত্রে তা সম্পূর্ণ আলাদা।সে সাধারণত কুকুর কিনে কুকুরগুলোকে রক্ষা করার জন্য। ভাবা যায়, কেউ টাকা দিয়ে কুকুর কিনে কুকুরের স্বাস্থ্য রক্ষার জন্য। কিন্তু এটাই হিমু। 

একদিন হিমু বেরিয়ে গেল ভালো মানুষের খোঁজে।তারে ভালো মানুষ খুঁজতে গিয়ে সে তুলে ধরল বিচিত্র কিছু ঘটনা। ঘটনাগুলো খুব রহস্যজনক।প্রিয় পাঠক এই রহস্যজনক ঘটনা গুলো জানতে হলে পড়তে হবে হুমায়ূন আহমেদ স্যারের “পারাপার” উপন্যাসটি। 

উপন্যাসটিতে আরো একটি চরিত্রের কথা বলা হয়েছে,চরিত্রটি হলো রুপা। হিমু কি পারবে রুপার কাছ থেকে প্রতিনিয়ত তাকে লুকিয়ে রাখতে।সে কি পারবে জোছনার আলোতে আবার একসাথে ভিজতে।কিন্তু এখন যে বেড়ে গিয়েছে তাদের মধ্যে দূরত্ব। রুপার নীল শাড়িটাও ভাঁজে  থাকতে থাকতে প্রায় ছিড়েঁ গিয়েছে। এখনতো ফ্যাকাসে হয়ে গিয়েছে হলুদ রঙের পাঞ্জাবির উপর নীল সুতোঁতে  লেখা হিমু নামটি। সবাইতো ভেবেছিল যখন হিমু হলুদ রঙের পাঞ্জাবি পরে হাঁটবে দুপুরবেলায় তার ওই নীল রঙের হিমু নামটি মনে করিয়ে দেবে কোন একটি নারী ছিল যে বিকেল বেলায় নীল শাড়ি পড়ে ছাদের উপর গিয়ে দাড়াতো তাকে দেখার জন্য। কিন্তু আফসোস হিমু এবং রুপা শেষ পরিণতি আর দেখা হলো না। তবে হিমু কি আর আসবে না?রুপা যে তার জন্য এখনও অপেক্ষা করে আছে সেই ছাদের উপরে দাঁড়িয়ে নীল শাড়িটা পড়ে। 

প্রিয় পাঠক হুমায়ূন আহমেদ স্যারের “পারাপার” উপন্যাসটি সত্যিই অসাধারণ। কিন্তু আফসোস আমরা আর পাব না এই ধরনের  অসাধারণ উপন্যাস।এখন আর কোন নতুন বইয়ের জন্য অপেক্ষা করা হয় না ।হয়তো তিনি আজ এই পৃথিবীতে নেই।  কিন্তু তিনি চিরকাল বেঁচে থাকবেন লাখো-কোটি তরুন-তরুনীর অন্তরে।সত্যিই স্যার আমরা আপনাকে অনেক মিস করি। 

হুমায়ূন আহমেদের এর অন্যান্য সকল বই ডাউনলোড করার জন্য আমাদের সাইটে নিয়মিত ভিজিট করুন এবং যেকোনো বই এর আপডেট দ্রুত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here