বিবিয়ানা বই- কিঙ্কর আহসান

0
80

বিবিয়ানা বই pdf। আমাদের এখান থেকে কিঙ্কর আহসানের বই pdf বিবিয়ানা বইটি ডাউনলোড করে নিতে পারবেন। লেখক কিঙ্কর আহসান এর লেখা “বিবিয়ানা” বই পিডিএফ ডাউনলোড করার জন্য ছবির নিচে  থাকা ডাউনলোড বাটনে ক্লিক করে বইটির পিডিএফ ডাউনলোড করে নিন। 

বিবিয়ানা বইটি সম্পর্কে আরোও কিছু  

বইয়ের নামঃ বিবিয়ানা

লেখকঃ কিঙ্কর আহসান

ভাষাঃ বাংলা

বিষয়ঃ উপন্যাস 


বিবিয়ানা বই pdf

বিবিয়ানা বই রিভিউ 

লেখক কিঙ্কর আহসান এর বিবিয়ানা বইটি বর্ণনা নির্ভর একটি উপন্যাস। মানে এই উপন্যাসে সবকিছু সুন্দরভাবে বর্ণনা করা হয়েছে এবং সংলাপ থেকে বর্ণনাকেই বেশি গুরুত্ব দেওয়া হয়েছে এই বইয়ে। তাই আমি এটিকে বর্ণনা নির্ভর উপন্যাস বলতে কোন দ্বিধাবোধ করিনা। 

বর্তমানে যারা উপন্যাস লেখেন তাদের বই এ বর্ণনা আমাকে এতটাই কমিয়ে দিয়েছে যে সেটাকে উপন্যাস না বলে নাটক বললে বোধ হয় অনেক ভাল হত। 

উপন্যাসটিতে ছোট ভাই জালালের বাবা-মা মারা যাওয়ার পর বড় ভাই কালা মিয়া তার সব দায়িত্ব নিজের ঘাড়ে নেন। নিজে দিনে দুপুরে নিজের জমি-খামারে কাজ করে টাকা উপার্জন করে এবং ছোট ভাইকে শিক্ষিত করে তোলে। একদিন জালাল বড় অফিসার হয় এবং ভাই কে না জানিয়ে অভিজাত শ্রেণির এক মেয়েকে সে বিয়ে করে ফেলে। তারপর থেকে শুরু হয় মূল ঘটনা। গল্পটার পুরো কাহিনী জুড়ে থাকে শুধু কষ্ট এবং দুঃখ। 

এই দুঃখের গল্পের শিকার হতে পারে জালাল কিংবা তার বড় ভাই কালা মিয়া।

উপন্যাসটির লেখার ধরন খুবই সুন্দর। ছোট ছোট এক একটি বাক্যে সুন্দর করে বর্ণনা দেওয়া। যাকে বলে পুরো গল্প লেখা ছোট ছোট বাক্যে। এজন্য গল্পটি পড়তে কোন বিরক্তি লাগেনি। 

উপন্যাসটির প্রথম অংশে পড়ে মুগ্ধ হওয়ার মত ব্যাপার। আস্তে আস্তে ক্যারেক্টার গঠন, গল্পের গতি সবকিছুই অন্যরকম। কিন্তু মাঝখানে যেয়ে হঠাৎ একটু হোঁচট খেতে হয়েছে। গল্পের সবগুলো ক্যারেক্টার কে কেমন জানি ছন্দহীন ভাবে দেখানো হলো। আবার কিছু কিছু জায়গায় মনে হয়েছে লেখক আবেগ জোর করে গেঁথে দিয়েছেন গল্পে। যেখানে ছিল না কোন ভালোবাসা, খেলা শুধু কৃত্রিম ভালোবাসা। মনে হচ্ছে যে জোর করে ভালোবাসা এবং হঠাৎ হঠাৎ এর বিচ্ছেদ। 

উদাহরণ হিসেবে, হঠাৎ করে জালালের আবেগ চলে আসা মল্লিকার ওপর এবং আবার হঠাৎ করে চলে যাওয়া। এই বিষয়টি একটু অদ্ভুত রকমের। এর ঠিক  একটু আগে জালালের প্রতি সাভেরার দুর্বলতা দেখা যায়। এ বিষয়গুলো মনে হয় জোর করে ঘটানো হয়েছে। এরকম অদ্ভুত অদ্ভুত ঘটনা গল্পের মাঝখানে আরো ঘটেছে। যাই হোক, সব মিলিয়ে বইটি খুবই দারুণ। 

বাকি বইটির প্রচ্ছদ অংশটি দেখে বইটি দারুন ভাবতে শুরু করেছে। কিন্তু এটা ঠিক নয়। যদিও কোন বই আগে থেকেই  দারুন হয়, তাহলে সেটার প্রচ্ছদ  দেখে ভালো  বলা যাবে না। বইটি খারাপও হতে পারে। আচ্ছা যাই হোক, কথার মোড় অন্যদিকে যাচ্ছে।

বইটির পিডিএফ উপরের ডাউনলোড থেকে ডাউনলোড করে নিন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here