মধ্যবিত্ত বই pdf – কিঙ্কর আহসান

0
62

মধ্যবিত্ত বই pdf download। লেখক কিঙ্কর আহসান এর লেখা মধ্যবিত্ত বইটির পিডিএফ আমাদের এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন। বইটির পিডিএফ ভার্সন ছবির নিচে থাকা ডাউনলোড বাটনে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারবেন।

মধ্যবিত্ত বইটি সম্পর্কে আরোও কিছু  

বইয়ের নামঃ মধ্যবিত্ত

লেখকঃ কিঙ্কর আহসান

ভাষাঃ বাংলা

বিষয়ঃ উপন্যাস  

মধ্যবিত্ত বই pdf - কিঙ্কর আহসান


মধ্যবিত্ত বই রিভিউ

মধ্যবিত্ত বইয়ের পুরো কাহিনী জুড়ে মানে শুরু থেকে শেষ পর্যন্ত এক ছেলের দেয়া বর্ণনা দিয়েই চলেছে যে কিনা মধ্যবিত্ত ঘরের। কিন্তু তার নাম বইয়ের কোথাও উল্লেখ করা হয়নি। এই গল্পের শুরু ঐ ছেলের অসুস্থ মা’কে কলকাতার এক হাসপাতালে নেয়ার পর থেকে। ছেলেটির বাবা, মামা আর একমাত্র ছোট বোন রয়েছে। আর এরকম দশটা সাধারণ ঘরের পরিবারে যা যা ঘটে, সেরকম এই গল্পে লেখক অনেকটা চরিত্র ফুটিয়ে তুলেছেন । 

বিভিন্ন হাস্পাতালে তার মায়ের চিকিৎসা করানোর পরও সুস্থ্য না হওয়ায় শেষমেশ দেশের বাইরে নিয়ে যাওয়ার সিধান্ত নেয় ছেলেটির পরিবার। চিকিৎসার জন্য বেছে দেয় দেশের সকল জায়গা জমি। কিন্তু কলকাতার হাসপাতালের ডাক্তাররাও এ নিয়ে চিন্তিত। কারণ শারীরিক অবস্থার কথা বিবেচনা করে বেশ কয়েকবার অপারেশন করানোর উদ্যোগ নিলেও পেছানো হয় অপারেশনের সময়।

যিনি এই গল্প লিখেছেন, তিনি নিজে নায়ক হিসেবে বা মূল চরিত্র হিসেবে থাকতেন তাহলে খুব ভালো হত। 

আমার দৃষ্টিতে এই গল্পে নায়িকা একজন। যে হলো নায়কের ছাত্রী। ছেলেটি মেয়েটিকে বাসায় ছবি আঁকা সহ অন্যান্য পড়া শেখাতে যেত। আর এর মধ্যেই মনে মনে পছন্দ করে ফেলে ছেলেটি তাকে। মেয়েটিও  মনে হয় সেরকম কোন একটা অনুভূতির মধ্যে ছিল, যা লেখক সুন্দর করে গল্পে ফুটিয়ে তেলেছেন। গল্পটি পড়লেই ব্যাপারটি বুঝতে পারবেন।

নারী চরিত্রের আরেকটি বেশ প্রভাব রয়েছে গল্পে। অনেকে তাকে গল্পের দ্বিতীয় নায়িকাও বলতে পারেন। মেয়েটির নাম বুনো। যে হাসপাতালে নায়কের মা অসুস্থ হয়ে ভর্তি হয়েছে, সে হাস্পাতালের একাউন্টস ডিপার্টমেন্টে চাকরী করে মেয়েটি। গল্পের ঘটনার আলোকে এক খারাপ ব্যক্তি দেশ থেকে চিকিৎসার জন্য পাঠানো টাকা কৌশলে হাতিয়ে নেয়। ঠিক সেই বিপদের সময়ে বাংলাদেশি এই পরিবারকে নিজেদের বাসার নীচতলায় ভাড়া বা আশ্রয় দিয়ে থাকার সুজোগ দেয় বুনো। তারপর কি ঘটেছে? গল্পটি পড়েই দেখুন। তাহলেই বুঝবেন।

একই ছাদের নিচে অনেকদিন যাবত থাকতে থাকতে ছেলেটির, বুনোর উপর একটা ভালো লাগা শুরু হয়। কিন্তু গল্পের কাহিনীটা মুলত শুরু থেকে শেষ পর্যন্ত দাঁড়িয়ে ছিল নায়কের মা’এর চিকিৎসার উপর, তার মায়ের অপারেশনের উপর । তাই মনে মনে যেরকম সমাপ্তি ভাবছেন, তা মিলেও যেতে পারে। সুতরাং বইটি পড়তে হলে আমাদের এখান থেকে বইটির পিডিএফ ডাউনলোড করে নিন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here