হারম্যান মেলভিলের ‘মবি-ডিক বই PDF

আমেরিকান লেখক  হারম্যান মেলভিলের এর লেখা ৭২০ পৃষ্ঠার বইটি একটি অসাধারণ বই। বইটির নাম মবি ডিক । মোবি-ডিকের গল্পটি গড়ে উঠেছে ক্যাপ্টেন আহাব এবং এক সাদা তিমিকে নিয়ে। ক্যাপ্টেন আহাব হলেন পিকোড এর ক্যাপ্টেন যা হোয়েল বোট ন্যানটাকেট থেকে রওনা দেয়। 

হারম্যান মেলভিলের ‘মবি-ডিক (দ্য হোয়েল)

গল্পটিতে একটি হোয়াইট স্পার্ম তিমি তার হাটুর নিচ থেকে পুরোটা পায়ের অংশ নিয়ে গিয়েছে। এই তিমিটির নামি মবি ডিক, যে কিনা মহাসাগরে রাজকীয়ভাবে ঘুরে বেড়ায়।

ক্যাপ্টেন আহাব ছিলেন ভীষণ বদ মেজাজী মানুষ। তিমিটি তার পা নিয়ে নেওয়ায় তিনি এই দানব আকৃতির তিমিটির বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছিলেন।

হোয়েল বোট ন্যানটাকেট থেকে রওনা দেওয়া বোটটি দিয়ে ক্যাপ্টেন আহাব যদিও মহাসাগরে তিনি শিকারের উদ্দেশ্যে রওনা দিয়েছেন, কিন্তু তার মন শুধু মবি ডিককেই খুঁজে বেড়াচ্ছে। তিনি সমুদ্রে পাগলের মত তিমি টিকে খুজছেন। 

এত বড় মহাসাগরে মবি ডিক তিমিটিকে খুঁজে বেড়ানোর পাগলা বুদ্ধিটা একটা ক্যাপ্টেন আহাবের মাথায় জন্মাতে পারে। 

বইটি অসাধারণ, একটু অদ্ভুত ধরনের এক আমেরিকান অন্যতম জনপ্রিয় উপন্যাস। নিচেই মবি-ডিক বই PDF ডাউনলোড লিংক দেওয়া হয়েছে।  

মবি-ডিক-পিডিএফ ডাউনলোড

 

মবি-ডিক বইটির কিছু অংশ

তাকে অনুরোধ করলাম শান্ত হওয়ার জন্য। ‘তুমি আবার কোন শয়তান?’ বলল সে। ‘কি কথা বলবে, নাকি খতম করে দেব? টোমাহক নাচতে লাগলো হারপুনার। 

‘পিটার, ঈশ্বরের দোহাই, পিতার কাফিন! চেঁচালাম আমি। মি. পিটার, দেখুন কি কান্ড! কাফিন! ঈশ্বর রক্ষা করো।’ 

‘বল, কে তুমি? কথা না বললে খুন করে ফেলবো। তার টোমাহক এর নাচনে ছিটকে ছিটকে পড়তে লাগলো গরম ছাই। আতঙ্কিত হয়ে পড়লাম, কাপড়ে না যেন আবার আগুন লেগে যায়। ঈশ্বরকে ধন্যবাদ, মোমবাতি হাতে ঘরে এসে উপস্থিত হলো সরাই মালিক। বিছানা থেকে লাফিয়ে নেমে ছুটে গেলাম তার পাশে। 

‘ভয় পাবেন না’ মুচকি হাসলো সরাই মালিক। ‘কুইকেগ আপনার কোন ক্ষতি করবে না।’ 

অন্যন্যা সকল উপন্যাস 

‘থামুন!’ গলা চড়ালাম আমি। ‘কেন আগে বলেননি যে এই হারপুনারটা একটা নরখাদক?’ 

‘আমি ভেবেছিলাম আপনি জানেন,’ কুইকেগ এর দিকে ঘুরল সরাই মালিক। ‘ইনি আজ রাত তোমার সাথে থাকবে, ঠিক আছে।’ বিছানায় বসে পাইপ টানতে লাগলো কুইকেগ। 

‘এসো’, অবশেষে বিছানার দিকে নির্দেশ করলো সে। নরখাদক হলেও খুব ভালো মানুষ সে। অযথাই এতক্ষণ ভয় পেয়েছিলাম তাকে। 

নরখাদক তো রক্ত-মাংসের আর দশটা মানুষের মতোই। আমি যদি তাকে ভয় পাই, সেও আমাকে ভয় পেতে পারে। মাতাল কোনো খ্রিস্টান এর চেয়ে নরখাদকের সাথে ঘুমানোই ভালো। 

সম্পূর্ণ বইটি পড়ার জন্য উপরের লিংক থেকে বইটির পিডিএফ ডাউনলোড করে ফেলুন।     

Leave a Comment