SSC Organic Chemistry PDF। জৈব রসায়ন নোট pdf

আজকে আপনাদের সাথে দুটি SSC Organic Chemistry PDF বই শেয়ার করে যাচ্ছি। এসএসসির শিক্ষার্থীদের জন্য এই পিডিএফ দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে বলে আমি মনে করি। প্রথম Organic Chemistry এর যেই পিডিএফটি দেওয়া হয়েছে সেটিতে জৈব যৌগের সকল কিছু সুন্দর ভাবে গুছিয়ে লেখা রয়েছে। যাতে যেকোনো শিক্ষার্থী এটি পড়ে উপকৃত হতে পারে। তবে যারা আগে জৈব যৌগ সম্পর্কে ভালো ধারণা রয়েছে, তাদের এই বইটি উপকারে আসবে। 

দ্বিতীয় Organic Chemistry এর যেই পিডিএফটি হয়েছে সেটি হলো মো. আব্দুর রহমান ভাইয়ের (AR ভাইয়া)। তার জৈব যৌগের নোটটিতে অত্যন্ত সুন্দর ভাবে সবকিছু গুছিয়ে লেখা হয়েছে। প্রথম ও দ্বিতীয় Organic Chemistry PDF মিলিয়ে পড়লে আপনারা ভালো কিছু শিখতে পারবেন। জৈব রসায়ন নোট pdf 

 

জৈব রসায়ন নোট pdf

প্রথম SSC Organic Chemistry PDF বইটিতে যা যা রয়েছেঃ

কি কি রয়েছে তা বলতে গেলে এই পোস্টটি অনেকটা লম্বা হয়ে যাবে। এর থেকে ভালো নিচে প্রথম Organic Chemistry PDF বইয়ের দুটি পেইজের ছবি দেখে নিন। ভালো লাগলে নিচের ডাউনলোড লিংক দেওয়া রয়েছে। সেখানে ক্লিক করে জৈব যৌগের প্রথম পিডিএফ বইটি ডাউনলোড করে ফেলুন। জৈব রসায়ন নোট pdf

SSC Organic Chemistry PDF demo

SSC Organic Chemistry PDF demo 1

নিচের লিংক থেকে ডাউনলোড ক্রুন প্রথম পিডিএফটি 


দ্বিতীয় SSC Organic Chemistry PDF বইটিতে যা যা রয়েছেঃ

দ্বিতীয় জৈব যৌগের পিডিএফটি হলো নোট। যা করেছেন আব্দুর রহমান ভাই। তার নোটের প্রথম অংশে যা লেখা রয়েছে  তা নিচে দেওয়া হলো। তারপর পিডিএফ এর ডাউনলোড লিংক পেয়ে যাবেন। 

জৈব যৌগঃ কার্বন ও হাইড্রোজেন দ্বারা গঠিত হাইড্রোকার্বন ও এদের থেকে উদ্ভুত যৌগসমূহকে | জৈব যৌগ বলে। যেমন- মিথেন (CH4), ইথানল (H4OH) প্রভৃতি মহাবিশ্বের মোট ১০ মিলিয়ন বা ১ কোটি যৌগের মধ্যে প্রায় ৯ মিলিয়ন অর্থাৎ ৯০ লক্ষ যৌগই হল জৈব যৌগ। 

জৈব যৌগের ইতিহাসঃ ১৬৭৬ সালে নিকোলাস লেমেরী খাদ্য, পরিধেয়, ব্যবহার্য ও অব্যবহৃত অসংখ্য রাসায়নিক দ্রব্যেদিকে তাদের উৎস অনুসারে প্রধানত তিন শ্রেণীতে বিভক্ত করেন। খনিজ পদার্থ, উদ্ভিজ পদার্থ ও প্রাপ্তি পদার্থ। পরবর্তী পর্যায়ে ১৯৮৪ সালে ফরাসি বিজ্ঞানী গ্যাসিয়ে প্রমাণ করে যে,অদক্ষ। পদার্থে কার্বন, হাইড্রোজেন ও অক্সিজেন এবং প্রাণিজ পদার্থ এই তিনটি মৌল ছাড়াও নাইট্রোজেন, ফসফরাস,সালফার প্রভৃতি মৌল থাকে। | 

আরোও দেখুন- 

১৮০৮ সালে সুইডিশ বিজ্ঞানী বার্জেলিয়াস উদ্ভিদ ও প্রাণী অর্থাৎ অজৈব পদার্থ থেকে প্রাপ্ত যৌগসমূহকে জৈব যৌগ এবং খনিজ অর্থাৎ নির্জীব পদার্থ থেকে প্রাপ্ত যৌগসমূহকে অজৈব যৌগ নামকরণ করেন।

১৮১৫ সালে বার্জেলিয়াস প্রস্তাব করেন যে, জেবযৌগসমূহ কেবল সজীব উদ্ভিদ ও প্রাণীদেহের এক রহস্যময় প্রাণ শক্তির প্রভাবে উৎপন্ন হয় যা বার্জেলিয়াসের প্রাণ শক্তির মতবাদ নামে পরিচিত। 

১৮২৮ সালে ফ্রেডরিক জেলার পরীক্ষাগারে অজৈব অ্যামোনিয়াম ক্লোরাইড ও লেড সায়ানেট দ্রবণের বিক্রিয়ায় উৎপন্ন অ্যামোনিয়াম সায়ানেট কে উত্তপ্ত করলে ইউরিয়া উৎপন্ন হয়। জৈব রসায়ন নোট pdf

নিচের লিংক থেকে ডাউনলোড ক্রুন দ্বিতীয় পিডিএফটি

এই ছিল আমাদের SSC Organic Chemistry PDF (জৈব রসায়ন নোট pdf) দুটি বই। বই দুটি ভালো লেগে থাকলে আমাদের কমেন্টে জানাবেন। আপনাদের যদি অন্যান্য কোনো বই এর দরকার হয়, তাহলে আমাদের ফেসবুক পেইজে মেসেজ দিতে পারেন। বইটি আমাদের কাছে থাকলে আপনি সেটি পেয়ে যাবেন। আমাদের ফেসবুক পেইজই বই পিডিএফ । পারলে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকবেন বলে আমরা আশাকরি।

Leave a Comment